আজ ৭ নভেম্বর, মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস

আজ ৭ নভেম্বর । ১৯৭৫ সালেরএ দিন তথাকথিত সিপাহী বিপ্লবের নামে থেকে শুরু হয় জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধা সেনা সদস্যদের হত্যার প্রক্রিয়া । ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবদ্ধু শেখ মজিবুর রহমানের হত্যাকান্ডের পর সামরিক বাহিনীর চেইন অব কমান্ড ভেঙে পড়ে । এতে করে সামরিক বাহিনীতে এক রক্তাক্ত অধ্যায়ের সূচনা হয় ।

আজ ৭ নভেম্বর, মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস
আজ ৭ নভেম্বর, মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর ৩ নভেম্বর জেলখানার অভ্যন্তরে জাতীয় চার নেতাকে নির্মম ভাবে হত্যা করা হয় । এর মাত্র চার দিন পর সাত ই নভেম্বর থেকে তথাকথিত সিপাহি বিপ্লবের নামে শুরু হয় মুক্তিযোদ্ধা সৈনিক হত্যাকান্ড । 

১৯৭৫ সালের ৭ ই নভেম্বর প্রথমে হত্যা করা হয় খ্যাতনামা তিনজন মুক্তিযোদ্ধাকে । এরা হলেন – খালেদ মোশাররফ বীরউত্তম, কে এন হুদা বীরউত্তম , এবং এ টি এম হায়দার বীরবিক্রম। 

১০ম বেঙ্গল রেজিমেন্টের সদর দপ্তরে থাকাকালে তাদের একেবারে কাছ থেকে গুলি করে হত্যা করা হয় । এ হত্যাকান্ড ঘটায় দুই জন কোম্পানি কমান্ডার আসাদ ও জলিল আন্তর্জাতিক সাংবাদিক অ্যান্থনি মাসকারেনহাস তার ‘বাংলাদেশ এ লিগ্যাসি অব ব্লাড’ বইতে লিখেছেন-  এছাড়াও এদিন উচ্ছৃঙ্খল জওয়ানরা একজন মহিলা ডাক্তারসহ ১৩ জন সেনা কর্মকর্তাকে হত্যা করে। এমন কি একজন সেনা কর্মকর্তার স্ত্রীকেও এ সময় হত্যা করা হয়।’

আজ ৭ নভেম্বর মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share