আরও বেশি ঋণ নিতে পারবেন এসএমই উদ্যোক্তারা

ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোক্তারা (সিএমএসএমই) করোনা ভাইরাসের প্রণোদনা তহবিল থেকে চলতি মূলধনের সমান ঋণ নিতে পারবেন । এর আগে চলতি মূলধনের ৫০ শতাংশ পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল ।  ফলে ছোট উদ্যোক্তারা আগের চেয়ে বেশি বা দ্বিগুণ ঋণ নিতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি নতুন  সুযোগটির জন্য  প্রজ্ঞাপন জারি করেছে। এছাড়া এ খাতে ঋণ বিতরণের  সময় এ বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে । এর আগে নভেম্বরের মধ্যে এই তহবিলের ঋণ বিতরণের সময় নির্ধারণ করেছিল বাংলাদেশ  ব্যাংক।

আরও বেশি ঋণ নিতে পারবেন এসএমই উদ্যোক্তারা
আরও বেশি ঋণ নিতে পারবেন এসএমই উদ্যোক্তারা


করোনা ভাইরাসের প্রকোপ শুরু হলে ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোক্তাদের চলতি মূলধন সুবিধার জন্য ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়। এবং ঋণের সুদ হার ৯ শতাংশ নির্ধারণ করা হয় । তবে গ্রাহককে দিতে হবে ৪ শতাংশ। বাদ বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে দিচ্ছে।

ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তারা যাতে ঋণ পান সে জন্য ২০ হাজার কোটি টাকা ঋণের বিপরীতে ১০ হাজার কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিলও গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

 কিন্তু এরপরও ঋণ পাচ্ছেন না ছোট উদ্যোক্তারা। এ কারণে এখন ঋণের নিশ্চয়তা দিতে গ্যারান্টি স্কিমও প্রণয়ন করছে। তবে এর কার্যক্রম এখনো শুরু হয়নি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত প্রণোদনা তহবিল থেকে ৫৫ হাজার প্রতিষ্ঠানের জন্য প্রায় ৯ হাজার ৫০০ কোটি টাকা ঋণ অনুমোদন করা হয়েছে। তবে ঋণ পেয়েছে ৫২ হাজার টি প্রতিষ্ঠান।

আরও বেশি ঋণ নিতে পারবেন এসএমই উদ্যোক্তারা

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share