ঋণ পরিশোধে বাড়তি ছয় মাস সময় পেলেন রফতানিকারকরা

করোনাভাইরাসের প্রভাবে দেশের রপ্তানিমুখী শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার জন্য সরকার গঠিত আট হাজার কোটি টাকা তহবিলের ঋণের কিস্তি পরিশোধের সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী মার্চ থেকে ঋণগ্রহীতারা আরও ছয় মাস ‘গ্রেস পিরিয়ড’ পাবেন। এরপর সমান ১৮টি কিস্তিতে ঋণ পরিশোধ করতে হবে।

এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি পরিপত্র জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এর আলোকে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। রপ্তানিকারকদের দাবির মুখে অর্থ মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থ মন্ত্রণালয় বিষয়টি কেন্দ্রীয় ব্যাংককে জানালে এর আলোকে বুধবার কেন্দ্রীয় ব্যাংক এই পরিপত্র জারি করে।

করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সরকার থেকে সবার আগে রফতানিমুখী শিল্পের শ্রমিকদের বেতনভাতা দেয়ার জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছিল।

ঋণ পরিশোধে বাড়তি ছয় মাস সময় পেলেন রফতানিকারকরা
ঋণ পরিশোধে বাড়তি ছয় মাস সময় পেলেন রফতানিকারকরা

 এ প্যাকেজের আওতায় নেয়া ঋণের জন্য মাত্র ২ শতাংশ সার্ভিস চার্জ নির্ধারণ করে দিয়েছিল সরকার। ১ হাজার ৯৯২ পোশাক শিল্পের ৩৫ লাখ শ্রমিককর্মচারীকে এ তহবিল থেকে ৪ হাজার ৯৩৫ কোটি ১৯ লাখ টাকা ঋণ দেয়া হয়।

 ঋণ দেয়ার সময় শর্ত ছিল ছয় মাসের গ্রেস পিরিয়ডসহ দুই বছরের মধ্যে ১৮টি সমান কিস্তিতে এ ঋণ পরিশোধ করতে হবে।

 গ্রেস পিরিয়ডের মেয়াদ শেষ হওয়ার আগেই ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর দাবি তোলে বিজিএমইএ।

 সংগঠনটির দাবির পরিপ্রেক্ষিতে এ ঋণ পরিশোধের গ্রেস পিরিয়ড আরো ছয় মাস বাড়ানোয় সম্মতি দেয় অর্থ মন্ত্রণালয়।

 এ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংককে মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দেয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের গতকাল ঘোষিত নির্দেশনায় বলা হয়েছে, কিস্তি পরিশোধের বিষয়ে নতুন সিদ্ধান্ত অনুযায়ী ঋণগ্রহীতারা আগামী মার্চ থেকে আরো ছয় মাস গ্রেস পিরিয়ড পাবেন। ওই গ্রেস পিরিয়ড শেষ হওয়ার পর অবশিষ্ট অর্থ ১৮টি সমান মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানি আইনে প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।  

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share