করোনায় শীর্ষ ধনীদের সম্পদ আরও বেড়েছে

করোনা ভাইরাসের প্রভাবে সারা বিশ্বে অর্থনৈতিক সংকট দেখা দিলেও বিশ্বের বিলিনিয়র এরই মধ্যে তাঁদের সম্পদ বাড়িয়ে চলেছেন । মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্টাডিজ এর একটি প্রতিবেদনে এ তথ্য উঠে আসে ।

প্রতিবেদনে বলা হয়, গত মার্চ থেকে এ পর্যন্ত মার্কিন শতকোটি পতিদের সম্পদ বেড়েছে এক ট্রিলিয়ন ডলার (এক ট্রিলিয়ন= এক লাখ কোটি)। আর সম্পদ বৃদ্ধির পরিমাণ ৩৪ শতাংশ ।

করোনায় শীর্ষ ধনীদের সম্পদ আরও বেড়েছে

কিন্তু  ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার সময় পরিস্থিতি অন্যরকম ছিল। উক্ত সময়ে ফোর্বস-৪০০–এর ধনীরা যে পরিমাণ সম্পদ হারিয়েছিল তা ফিরে পেতে তিনটি বছর সময় লেগে যায়।

প্রতিবেদন অনুযায়ী, বেশির ভাগ শীর্ষ ধনীর সম্পদ বাড়লেও কয়েকজনের সম্পদ বৃদ্ধি পেয়েছে অনেক বেশি । উদাহরণস্বরূপ , গত ১৭ মার্চ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত সময়ে আমাজনের জেফ বেজোসের সম্পদ বেড়েছে ৬৯ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। জেফ বেজোস বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি । তাঁর বর্তমান সম্পদের পরিমাণ ১৮২ দশমিক ৪ বিলিয়ন ডলার ।

সম্পদ বৃদ্ধির দিক থেকে সবাইকে ছাড়িয়ে গেছেন এলন মাস্ক । তিনি টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন । করোনাকালীন সময়ে তাঁর সম্পদ বেড়েছে প্রায় ৪১৪ শতাংশ। ফলে  তাঁর সম্পদ ২৪ দশমিক ৬ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ১২৬ দশমিক ২ বিলিয়ন ডলার।

 তিনি বর্তমানে বিল গেটসের সাথে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। টেসলার বাজারমূল্য এখন ৫০ হাজার কোটি ডলার। এ বছর টেসলার শেয়ারের দাম ৫২৪ শতাংশ বেড়েছে।

করোনায় শীর্ষ ধনীদের সম্পদ আরও বেড়েছে

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share