ডলার আয় করলে কার্ডে নিতে ঘোষণা দিতে হবে না

বিদেশ থেকে দেশে ফিরে বৈদেশিক মুদ্রায় হিসাব খুলে ডলার জমা করেছেন। আবার দেশে বসে অনলাইনে বৈদেশিক মুদ্রা আয় করেছেন। এখন আপনি সেই ডলার আন্তর্জাতিক কার্ডে নিতে চান। তাহলে আপনাকে নতুন করে পাসপোর্টে কোনো ঘোষণা বা এনডোর্সমেন্ট করতে হবে না।

কোনো ঘোষণা ছাড়াই কার্ডে ডলার নিতে পারবেন। সেই কার্ড দিয়ে দেশে বসে অনলাইনে কেনাকাটা করতে পারবেন। আবার বিদেশে গেলেও কেনাকাটা করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে নতুন করে এই নির্দেশনা দিয়েছে। তবে কেউ নগদ ডলার নিলে অবশ্যই পাসপোর্টে এনডোর্সমেন্ট করতে হবে।

ডলার আয় করলে কার্ডে নিতে ঘোষণা দিতে হবে না
ডলার আয় করলে কার্ডে নিতে ঘোষণা দিতে হবে না

বিদেশে যাওয়ার সময় পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। এতে কত মুদ্রা সঙ্গে নিয়ে যাচ্ছে, তার হিসাব থাকে। সাধারণত বিদেশে যাওয়ার সময় নগদ ৫ হাজার ডলার পর্যন্ত এনডোর্সমেন্ট করতে পারে ব্যাংক ও মানি চেঞ্জাররা। এর বাইরে আরও ৭ হাজার ডলারের সমপরিমাণ অন্য মুদ্রা সঙ্গে নেওয়া যায়।

সাধারণ নাগরিকদের কেউ বিদেশে গেলে ডলার নিতে বা দেশে বসে আন্তর্জাতিক কার্ড ব্যবহার করতে চাইলে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। তবে বিদেশি মুদ্রা আয় করে, এমন হিসাব থেকে কার্ডে ডলার নিতে চাইলে এখন কোনো ধরনের এনডোর্সমেন্ট করতে হবে না।

একজন নাগরিক বছরে ১২ হাজার ডলারের সমপরিমাণ অর্থ খরচ করতে পারেন। সেটা নগদ ও কার্ড উভয় ধরনের লেনদেনের মাধ্যমে। ২০১৬ সালের আগে অনেকে সীমার বেশি ডলার কার্ডের মাধ্যমে খরচ করছিলেন। এ কারণে কার্ডে বিদেশি মুদ্রা ব্যবহারের ক্ষেত্রে এনডোর্সমেন্ট বাধ্যতামূলক করে দেওয়া হয়। এখন বলা হলো, ডলার আয় করে কার্ডের মাধ্যমে ব্যবহার করলে এনডোর্সমেন্ট করতে হবে না

ব্যাংকগুলোকে নতুন এই নির্দেশনা অনুসরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share