দেশে প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কারখানা হচ্ছে

দেশে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি হচ্ছে । বিশ্বের বিভিন্ন দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থাকলেও আমাদের দেশে এটিই প্রথম । রাজধানী ঢাকার তুরাগ নদীর কাছাকাছি আমিন বাজার এলাকায় এ বিদ্যুৎ কেন্দ্র টি তৈরি করা হবে । স্থানটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় পড়েছে এবং এ বিদ্যুৎ কেন্দ্র টিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনই বর্জ্য সরবরাহের কাজ করবে ।

চীনের চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (সিএমইসি) এটি তৈরি করবে । এ বিদ্যুৎ কেন্দ্র টি হবে ৪২ দশমিক ৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এবং এটি নির্মাণ করতে খরচ হবে প্রায় ১৫ হাজার ৩২৫ কোটি টাকা ।

দেশে প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কারখানা হচ্ছে
দেশে প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কারখানা হচ্ছে

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর সভাপতিত্বে  সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল একটি বৈঠক এ বিষয়ে একটি ক্রয় প্রস্তাব অনুমোদিত হয়েছে । বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কমাল সাংবাদিকদের এ তথ্য জানান ।  

অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের জানান, এটি নতুন ধরনের পদ্ধতি। বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে। প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ১৮ দশমিক ২৯৫ টাকা। প্রকল্প স্থাপন করা হবে ২৫ বছর মেয়াদি। বিদ্যুৎ বিভাগের আওতায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এই প্রকল্প বাস্তবায়ন করবে।

চীনা কোম্পানিটি তাদের নিজ ঝুঁকিতে প্ল্যান্ট স্থাপন, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের কাজ করবে। উৎপাদিত বিদ্যুৎ তারা বিক্রি করবে বিদ্যুৎ বিভাগের কাছে । সিটি করপোরেশন বিদ্যুৎ কেন্দ্র টি স্থাপনের জন্য  প্রয়োজনীয় জমি দিবে ।

এছাড়া সিটি কপোরেশন নিয়মিত বর্জ্য সরবরাহও করবে । এ বিদ্যুৎ কেন্দ্রটিতে  প্রতিদিন তিন হাজার টন বর্জ্য প্রয়োজন হবে বলে জানা গেছে ।বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, প্রয়োজনীয় বর্জ্য সরবরাহ করতে না পারলে,  ঢাকা উত্তর সিটি করপোরেশনকে টন প্রতি ঘাটতি বর্জ্যের জন্য এক হাজার টাকা করে  ক্ষতিপূরণ দিতে হবে। এ প্রকল্পটি  বাস্তবায়ন হলে দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা এবং জেলা পর্যায়েও বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা চিন্তা করবে সরকার।

দেশে প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কারখানা হচ্ছে

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share