পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল দ্রুত আলোর মুখ দেখবে

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল দ্রুত আলোর মুখ দেখবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী । তিনি ১৮ নভেম্বর মন্ত্রণালয়ের সভাকক্ষে  পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল প্রকল্পে অপারেটর নিয়োগ এবং বে টার্মিনাল নির্মাণ প্রকল্পের ওপর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ  কর্তৃপক্ষের বৈঠকে এ  তথ্য জানান ।

প্রতিমন্ত্রী বলেন , ”পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ও বে-টার্মিনাল দ্রুত আলোর মুখ দেখবে। দেশের অর্থনীতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা ভাবনাকে নৌপরিবহন মন্ত্রণালয় বাস্তবায়ন করতে সক্ষম।”

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল
পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল

এ সময় তিনি চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল এবং বে-টার্মিনাল নির্মাণের কাজ আরও গতিশীল করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

এ সময় অন্যদের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী , পাবলিক প্রাইভেট পার্টনারশিপ  কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) সুলতানা আফরোজ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মো. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, চট্টগ্রাম বন্দরের মাধ্যমে পণ্য/কন্টেইনার হ্যান্ডলিংয়ের পরিমাণ প্রায় ১২ ভাগ হারে বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে পিসিটি নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। পিসিটিতে থাকবে ব্যাকআপ ফ্যাসিলিটিজসহ ৫৮৩ মিটার দীর্ঘ কন্টেইনার জেটি, ২২০ দীর্ঘ ডলফিন জেটি, ৮৯ হাজার বর্গমিটার আরসিসি ইয়ার্ড, ২ হাজার ১২৮ বর্গমিটার কন্টেইনার শুল্ক স্টেশন, ২ হাজার ১৫০ মিটার লম্বা ৬ মিটার উচ্চ কাস্টম বন্ডেড হাউজ, ২ হাজার ৫০০ মিটার রেলওয়ে ট্রাক, ৪২০ মিটার ফ্লাইওভার, ১ হাজার ২০০ বর্গমিটার মেকানিক্যাল ওর্য়াকশপ এবং ৫ হাজার ৫৮০ বর্গমিটারের অফিস বিল্ডিং।

পিসিটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে পূর্ত কাজের জন্য ১ হাজার ১২৭ কোটি ৫৭৫ লাখ টাকা, রেলওয়ে কাজের জন্য ১৪২ কোটি টাকা ও ইক্যুইপমেন্ট ব্যয় ৪৯৬ ককোটি ৬০ লাখ টাকা। এ বছরে কন্টেইনার হ্যান্ডলিং ক্ষমতা চার লাখ টিইইউ’স (বিশ ফুট দৈর্ঘ্যর কন্টেইনার)।

নির্মাণাধীন পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের কাজ ২০২১ সালের জুনের মধ্যে সমাপ্ত হবে। নির্মাণ কাজ শেষ হলে এর জেটিতে এক সাথে তিনটি জাহাজের বার্থিং সুবিধা তৈরি হবে।

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share