পর্যটকদের জন্য ছাদ খোলা বাস

দেশে প্রথমবারের মতো সরকারি উদ্যোগে পর্যটকদের জন্য চালু হচ্ছে ছাদ খোলা বাস । পরীক্ষামূলকভাবে দেশে ছয়টি ট্যুরিস্ট বাস দিয়ে চালু হচ্ছে  ছাদখোলা বাসের কার্যক্রম । বাংলাদেশ পর্যটন কর্পোরেশন বাসগুলো আনার উদ্যোগ নিয়েছে ।

ছয়টি বাসের মধ্যে  দুইটি করে বাস চলাচল করবে ঢাকা,চট্টগ্রাম,কক্সবাজার ও সিলেটের দর্শনীয় স্থানসমূহে। পর্যটকদের কাছে বাসগুলো জনপ্রিয় হয়ে উঠলে পরে আরো বাস আনা হবে জনায় বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কর্মকর্তারা ।

পর্যটকদের জন্য ছাদ খোলা বাস
পর্যটকদের জন্য ছাদ খোলা বাস

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জনা যায়, ছয়টি বাস কিনতে  হবে প্রায় ১৯ কোটি ২০ লাখ টাকা। ফলে প্রতিটি বাসের দাম হবে ৩ কোটি ২০ লাখ টাকা। বাসে আসন থাকবে ৪০ থেকে ৪৫ জনের। বাসে থাকবে ওয়াই-ফাই এবং গাইড। ছাদখোলা বাস কেনার প্রকল্পটি বর্তমানে পরিকল্পনামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জনা যায় ।

পর্যটনশিল্পকে আকর্ষণীয় করে তোলার জন্য এবারই প্রথম ট্যুরিস্ট বাস কিনছে সরকার।

দেশে বেসরকারি উদ্যোগে এ বছরের শুরুতে প্রথমবারের মতো একটি ছাদখোলা বাস চালু করা হয় কক্সবাজারে। বাসটি সকাল ৯টায় কক্সবাজারের কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক হয়ে টেকনাফ পর্যন্ত চলাচল করে। তবে সরকারিভাবে দ্বিতল বাস কেনার উদ্যোগ এবারই প্রথম ।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মহিবুল হক জনান, আপাতত ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ট্যুরিস্ট বাস চালাচল করবে। পর্যটকেরা সকালে নির্দিষ্ট এলাকা থেকে বাসে উঠবেন। সারা দিন বিভিন্ন দর্শনীয় এলাকা ঘুরে আবার আগের জায়গায় নেমে যাবেন। তবে ভাড়া জনপ্রতি কত রাখা হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি ।

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share