বৈশ্বিক বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাড জানাল মহামারির প্রভাবে ২০২০ সালে বৈশ্বিক প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) ৪২ শতাংশ হ্রাস পেয়েছে। জানানো হয়েছে, ২০১৯ সালে বৈশ্বিক এফডিআই ছিল দেড় লাখ কোটি ডলার। ২০২০ সালে তা ৮৫ হাজার কোটি ডলারে নেমে এসেছে।

৯০-এর দশকের পর এই প্রথম বৈশ্বিক এফডিআই এতটা হ্রাস পেল। ২০০৭-০s৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর যে এফডিআই প্রবাহ দেখা গেছে ১৯৯০-এর দশকে তা ছিল অন্তত ৩০ শতাংশ কম।

এদিকে কোভিডের টিকাদান শুরু হয়েছে। বিশ্ব ব্যাংক ও আইএমএফের মতো প্রতিষ্ঠানগুলো বলছে, ২০২১ সালে বৈশ্বিক অর্থনীতি অনেকটাই ঘুরে দাঁড়াবে । যদিও সবকিছু নির্ভর করছে টিকাদান কর্মসূচির ওপর।

বৈশ্বিক বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ
বৈশ্বিক বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ

এবারের মহামারিতে ছোট দেশগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আঙ্কটাডের ইনভেস্টমেন্ট ট্রেন্ডস মনিটর শীর্ষক প্রতিবেদনে জানা যায়, উন্নত দেশগুলোয় এফডিআই হ্রাসের হার সবচেয়ে বেশি, ৬৯ শতাংশ। ২০২০ সালে এসব দেশে সম্মিলিত এফডিআইয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার ৯০০ কোটি ডলার।

আঞ্চলিক পরিসংখ্যানে দেখা গেছে, উত্তর আমেরিকায় এফডিআই প্রবাহ হ্রাস পেয়েছে ৪৬ শতাংশ। আন্তর্দেশীয় একীভূতকরণ এবং অধিগ্রহণের হার কমেছে ৫৩ শতাংশ। গ্রিনফিল্ড বিনিয়োগের পরিমাণ কমেছে ২৯ শতাংশ এবং প্রকল্প অর্থায়নের পরিমাণ কমেছে ২ শতাংশ।

আটলান্টিক মহাসাগরের অপর পার ইউরোপেও এফডিআই প্রবাহ আক্ষরিকভাবে শুকিয়ে গেছে। দুই-তৃতীয়াংশ পরিমাণ বিনিয়োগ হ্রাস পেয়েছে সেখানে। এ ছাড়া যুক্তরাজ্যে এফডিআই শূন্যের কোঠায় নেমে এসেছে। অর্থাৎ , ২০২০ সালে যুক্তরাজ্যে এক টাকাও বিদেশি বিনিয়োগ আসেনি। অন্যান্য বড় ইউরোপীয় দেশেও বিনিয়োগ হ্রাস পেয়েছে।

এই পরিস্থিতিতে আঙ্কটাড মনে করছে, ২০২১ সালে বৈশ্বিক এফডিআই প্রবাহ বৃদ্ধি পেলেও নতুন বিনিয়োগের জেরে তা হবে না, হবে আন্তদেশীয় একীভূতকরণ ও অধিগ্রহণের জেরে, বিশেষ করে প্রযুক্তি ও স্বাস্থ্যসেবা খাতে।

পরিসংখ্যানে দেখা যায়, উন্নত দেশগুলোর তুলনায় উন্নয়নশীল দেশগুলোয় গত বছর এফডিআই প্রবাহ বেশি ছিল। বস্তুত, এখন বৈশ্বিক জিডিপির ৭০ শতাংশই যাচ্ছে উন্নয়নশীল দেশগুলোয়। উন্নত দেশগুলোয় যেখানে বিনিয়োগ কমেছে ৪৬ শতাংশ, সেখানে উন্নয়নশীল দেশগুলোয় কমেছে ১২ শতাংশ।

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share