রেমিট্যান্স আয়ে অষ্টম স্থানে বাংলাদেশ

২০২০ সালে বাংলাদেশে রেমিট্যান্স ( প্রবাসীদের আয়) আসবে প্রায় ২০ বিলিয়ন ডলার । এর ফলে বাংলাদেশ রেমিট্যান্স প্রাপ্তিতেএবছর থাকবে অষ্টম স্থানে । করোনার প্রভাবে অন্যান্য দেশের রেমিট্যান্স কমে গেলেও ২০২০ সালে বাংলাদেশের জন্য রেমিট্যান্স প্রবাহ বেড়ে যাবে ।

 বিশ্বব্যাংক ও নোম্যাডের করা একটি প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য । ”অভিবাসনের সাপেক্ষে কোভিড-১৯ সংকট’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয় , ২০২১ সালের মধ্যে বিশ্বে প্রবাসী আয় মহামারির আগের চেয়ে ১৪ শতাংশ কমে যাবে। বৈশ্বিক অর্থনীতি এবছর আগের চেয়ে সংকুচিত হয়ে পড়বে । এর ফলে স্বাভাবিকভাবেই প্রবাসী আয়েও পড়বে নেতিবাচক প্রভাব ।

রেমিট্যান্স আয়ে অষ্টম স্থানে বাংলাদেশ
রেমিট্যান্স আয়ে অষ্টম স্থানে বাংলাদেশ

তবে করোনাকালীন সময়েও বাংলাদেশের প্রবাসী আয় ২০২০ সালে বাড়বে ৮ শতাংশ । বাংলাদেশ ছাড়াও পাকিস্থান  ও মেক্সিকোর রেমিট্যান্স বৃদ্ধি পাবে ।

প্রতিবেদনে এ তিনটি দেশের ব্যতিক্রম ও ইতিবাচক রেমিট্যান্স প্রবাহ সম্পর্কে বলা হয় – ঈদ ও বন্যার কারণে বছরের তৃতীয় প্রান্তিকে রেমিট্যান্স প্রবাহ ৫৩ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে । বছরের দ্বিতীয় প্রান্তিকে যারা টাকা পাঠান নি তারা তৃতীয় প্রন্তিকে টাকা পাঠিয়েছেন । এবং মহামারির প্রভাবে আনুষ্ঠানিক পথে টাকা পাঠানোর প্রবণতা বেড়েছে ।

প্রবাসীদের আয়ের দিক থেকে বর্তমানে প্রথম অবস্থানে আছে ভারত (৭৬ বিলিয়ন ডলার) এরপর চীন (৬০ বিলিয়ন ডলার) ও মেক্সিকো (৪১ বিলিয়ন ডলার) । বাংলাদেশ এ তালিকায় আছে আট নাম্বারে ।

করোনার কারণে এখনো বিভিন্ন দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে । এ অবস্থায় আনুষ্ঠানিক ও অনানাষ্ঠানিক উভয় পথেই প্রাবাসীদের আয়ের প্রবাহ সচল থাকবে ।

রেমিট্যান্স আয়ে অষ্টম স্থানে বাংলাদেশ

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share