সাত প্রযুক্তি কোম্পানির দাম বাড়ল ৩.৪ ট্রিলিয়ন ডলার

২০২০ সালের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় ছিল প্রযুক্তি কোম্পানিগুলোর ব্যাপক উত্থান। বড় প্রযুক্তি কোম্পানির অবস্থান আরও বড় হয়েছে এই সর্বনাশা ২০২০ এ।

বিশ্বব্যাপী মহামারি ও অর্থনৈতিক সংকটের মধ্যেও এ বছরে যুক্তরাষ্ট্রের বড় সাত প্রযুক্তি সংস্থার মোট ৩ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার মূলধন বেড়েছে (১ ট্রিলিয়ন সমান ১ লাখ কোটি)। কোম্পানিগুলো হলো অ্যাপল, মাইক্রোসফট, আমাজন, অ্যালফাবেট, ফেসবুক, টেসলা ও এনভিডিয়া। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সাত প্রযুক্তি কোম্পানির দাম বাড়ল ৩.৪ ট্রিলিয়ন ডলার
সাত প্রযুক্তি কোম্পানির দাম বাড়ল ৩.৪ ট্রিলিয়ন ডলার

২০২০ এ অ্যাপলের আইফোনের বিক্রি বেড়েছে।  মাইক্রোসফটের দলগত কাজে লাগে এমন পণ্যের কদর বেড়েছে । এছাড়া, আমাজনের ই-কমার্স ব্যবসা ফুলেফেঁপে উঠেছে। ফেসবুক ও গুগলের অ্যাড ব্যবসা ছিল রমরমা । টেসলার শেয়ারের দর বেড়েছে বহুত । এবং চিপমেকার এনভিডিয়ার বাজারমূল্য বেড়ে হয়েছে দ্বিগুণ।

এক বছরে টেসলার শেয়ারের দর বেড়েছে নয় গুণ ।  যার মাধ্যমে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী এই কোম্পানির বাজারমূলধন ৭৬ বিলিয়ন থেকে বেড়ে ৬৬৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে । করোনার শুরুতে গাড়ি বিক্রি একদম বন্ধ হয়ে গেলেও বছরের তৃতীয় প্রান্তিকে পুরোদমে  ঘুরে যায় টেসলার ব্যবসা। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার এসঅ্যান্ডপি ৫০০ সূচকে সবচেয়ে বেশি পয়েন্ট যোগ করেছে টেসলা।

এই বছরে এনভিডিয়ার বাজার মূলধন বেড়েছে ৩২৩ বিলিয়ন ডলার। এটি যুক্তরাষ্ট্রের ৭ নম্বর প্রযুক্তি কোম্পানি হিসেবে জায়গা করে নিয়েছে। এ ছাড়া ১৬তম বৃহৎ মার্কিন কোম্পানির জায়গা এখন তাদের।

অ্যাপলের উত্থান তো আরও বেশি। এক বছরে প্রায় ১ ট্রিলিয়ন ডলার। গত বছরই প্রথম মার্কিন কোম্পানি হিসেবে দুই ট্রিলিয়ন ডলার স্পর্শ করে এই প্রযুক্তি জায়ান্ট। ই–কমার্স ব্যবসার ব্যাপক উত্থানে আমাজনের বাজারমূল্য বেড়েছে ৭১০ বিলিয়ন ডলার। এ ছাড়া মাইক্রোসফটের ৪৮০ বিলিয়ন, অ্যালফাবেটের ২৬৮ ও ফেসবুকের ১৯৩ বিলিয়ন ডলার বাজারমূল্য বেড়েছে।

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share