৮ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে চীন

যুক্তরাষ্ট্রকে টপকে ২০২৮ সালের মধ্যেই বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতি হয়ে উঠবে চীন। আগে যেমনটা ধারণা করা হয়েছিল চীনের উত্থানটা হচ্ছে তার চেয়েও অনেক দ্রুত। এর আগে মনে করা হয়েছিল ২০৩৩ সালে এই শীর্ষ অবস্থান আসবে চীনের।

যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিবিআর) বলছে, কোভিড-১৯ মোকাবিলায় চীনের দক্ষ পরিচালন আগামী বছরগুলোতে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের তুলনায় দেশটির তুলনামূলক প্রবৃদ্ধি বাড়িয়ে দেবে।

৮ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে চীন
৮ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে চীন

এ ছাড়া ভারতও এগোবে অনেকাংশে । ২০৩০ সালের মধ্যে ভারত হয়ে উঠবে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতি। বিবিসি অনলাইনের একটি প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।  

প্রতিবছরের ২৬ ডিসেম্বর বিশ্ব অর্থনৈতিক বিশ্লেষণ প্রকাশ করে সিবিআর। যদিও কোভিড-১৯–এ বিশ্বের প্রথম আক্রান্ত দেশ চীন। তবে তারা দ্রুত এবং অত্যন্ত কঠোর পদক্ষেপের মাধ্যমে এই সংক্রমণ নিয়ন্ত্রণ করে।


চীনের এই সাফল্যের কারণে অন্য বড় অর্থনীতির চেয়ে এদেশটি ২০২০ সালে অর্থনৈতিক মন্দা এড়াতে পেরেছে। এ বছর ২ শতাংশ প্রবৃদ্ধির মুখ দেখবে বলেও আশা করা হচ্ছে। অপর দিকে মার্কিন অর্থনীতি মহামারির কারণে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ। দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৩০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। নিশ্চিত আক্রান্তের সংখ্যাও প্রায় ২ কোটি।  

 সিইবিআরের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারি ও এর সঙ্গে সম্পর্কিত অর্থনৈতিক পরিণতি প্রতিদ্বন্দ্বিতাকে চীনের পক্ষে নিয়ে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে একটি মহামারি পুনরুদ্ধারের পরে মার্কিন অর্থনীতি ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রায় ১ দশমিক ৯ শতাংশ হারে বৃদ্ধি পাবে এবং তার পরের বছরগুলোতে ধীরে ধীরে প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ হয়ে যাবে। অন্যদিকে চীনা অর্থনীতি ২০২৫ সাল পর্যন্ত বছরে ৫ দশমিক ৭ শতাংশ হারে বাড়বে। ২০২৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত বার্ষিক প্রবৃদ্ধি হবে গড়ে সাড়ে ৪ শতাংশ।

৮ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে চীন

50% LikesVS
50% Dislikes

Leave a Reply

Share